গরমের দিনে সবজি চাষ – গরমের দিনে কোন কোন সবজি চাষ বেশি হয়

বাংলাদেশ একটি কৃষি প্রধান দেশ। তবে অনেকেরই হয়তো জানা নেই গরমের দিনে কোন কোন সবজি চাষ বেশি হয়।প্রিয় পাঠক আপনারও যদি এমন প্রশ্ন থাকে তাহলে আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ুন কেননা আজকের আর্টিকেলের মূল আলোচ্য বিষয় হবে গরমের দিনে কোন কোন সবজি চাষ বেশি হয়।তাহলে আর দেরি কেন চলুন শুরু করা যাক গরমের দিনে কোন কোন সবজি চাষ বেশি হয়।

গরমের দিনে কোন কোন সবজি চাষ বেশি হয়সূচিপত্রঃগরমের দিনে কোন কোন সবজি চাষ বেশি হয়

আমাদের দেশে অধিকাংশ মানুষ কৃষির উপর নির্ভরশীল।তবে অনেকেরই ভালো মতো জানা নেই গরমের দিনে কোন কোন সবজি চাষ বেশি হয়।সেজন্য আমার আজকের আর্টিকেলের মূল বিষয় হচ্ছে গরমের দিনে কোন কোন সবজি চাষ বেশি হয়।সাধারণত বৈশাখ ও জৈষ্ঠ মাসে আমাদের দেশের গরম পড়ে।
আপনি গরমের দিনে সবজি চাষের জন্য যদি পরিকল্পনা নিয়ে থাকেন বাড়ির আশেপাশে কিংবা বাড়ির আঙিনায় কম জায়গার ভিতরে চাষ করবেন সে জন্য আপনাদের আগে জানতে হবে কম জায়গার ভিতরে কোন কোন সবজি চাষ ভালো হয় এবং ফলাফল ভালো পাওয়া যায় তো চলুন জেনে নেওয়া যাক। 
১।আমাদের অতি পরিচিত একটি সবজি হলো শসা গরমের দিনে এটি চাহিদা অনেক কেননা এটা আমাদের শরীরকে ঠান্ডা রাখে। আর শসা চাষের জন্য খুব বেশি একটা জায়গা লাগে না। আপনি চাইলে আপনার বাড়ির আঙিনায় অথবা আপনার বাড়ির ছাদে টবের ভেতরে শসার বীজ বপন করতে পারেন। বর্তমান বাজারে শসার চাহিদা অনেক এবং এর বাজার মূল্য বেশি। তাহলে আপনি নিশ্চয়ই বুঝতে পারছেন করলে খুব অল্প সময়ে আপনি লাভজনক হবেন।
২।পুঁইশাক কম বেশি সবাই চিনেন পুঁইশাক অনেক কম জায়গা চাষ করা সম্ভব।আপনি চাইলে বাড়ির আঙিনাতে পুঁইশাকের বীজ বপন করতে পারে।ছোট করে বান দিয়ে পুঁইশাক চাষ করতে পারেন এতে আপনার বাড়িতে খাবার পাশাপাশি, বাজারে তা বিক্রি করতে পারবেন। পুঁইশাক এ প্রচুর পরিমাণ ভিটামিন রয়েছে। সেজন্য বাজারে চাহিদা বেশি।এজন্য আপনি চাইলে এই সবজি মাঠাও জমিতে চাষ করতে পারেন।তাহলে খুব অল্প সময়ে ভালো লাভজনক আসবে।আর এর যত্ন খুব বেশি একটা নেওয়া লাগে না।
৩।করলা সবজি অনেকের কাছেই জনপ্রিয়। এটিতে প্রচুর পরিমাণ ভিটামিন রয়েছে। অনেক সময় কৃষকরা ঠিকমত বুঝলে উঠতে পারে না গরমের দিনে কোন কোন সবজি চাষ ভালো হয় কিংবা বাজারে চাহিদা থাকে। করলা সবজি চাষ করে খুব ভালো ফলন পাবেন অল্প সময়ে। কেননা এটিতে অল্প গাছ থেকে খুব ভালো ফলন দেয়।
৪।লাউ অতি পরিচিত একটি সবজি। গরমের দিনে এটার চাহিদা অনেক কেননা এটি যেমনটা ভিটামিন রয়েছে। ঠিক তেমনটা লাউয়ের তরকারি আমাদের শরীরকে ঠান্ডা রাখে।তাহলে আপনি নিশ্চয়ই বুঝছেন গরমের দিনে যদি লাউ চাষ করলে ভালো ফলন পাবেন। সামান্য কিছু পরিচর্যাতে অনেক বেশি লাউ পাবেনা।আরেকটি ভালো দিক হলো লাউ চাষ করলে লাউয়ের পাশাপাশি এর শাক বাজারে বিক্রি করতে পারবেন।
৫।কুমড়ো সবজি চাষ করতে পারেন গরমের দিনে।আপনাদের যদি আপনাদের যদি অনেকের জানার ইচ্ছা থাকে গরমের দিনে কোন কোন সবজি চাষ ভালো হয় তবে আমার আজকের আর্টিকেলটি আপনার জন্য কেননা আজকের আর্টিকেলটি পড়লে আপনি জানতে পাবেন গরমের দিনে কোন কোন সবজি চাষ ভালো হয়।কুমড়ো সবজিটি অনেকের কাছে প্রিয়।গরমের দিনে এটি চাহিদা অনেক। তরকারি অনেকটা সুস্বাদু হয়। তাই আপনি গরমের দিনে প্রথম থেকে শুরু করে দিতে পারেন কুমড়ো চাষ।

গরমের দিনে সবজি চাষের উপকারিতা

আমাদের অনেকের মনে প্রশ্ন গরমের দিনে সবজি চাষের উপকারিতা কি।আমরা এতক্ষণ জানলাম গরমের দিনে কোন কোন সবজি চাষ ভালো হয় অল্প সময়ে। আর এখন আপনাদের কাছে যে বিষয় নিয়ে আলোচনা করব তা হলো গরমের দিনে সবজি চাষের উপকারিতা কি।সেজন্য আপনাকে আগে জানতে হবে অতিরিক্ত তাপমাত্রায় কোন কোন সবজি চাষ ভালো হয়।


গরমের দিনে যেসব সবজিগুলো চাষ করা হয় সেগুলো খুব অল্প সময়ে এবং কম খরচে কম পরিশ্রমে অনেক ভালো ফলন পাওয়া যায়।এটাই হল গরমের দিনে সবজি চাষের উপকারিতা।যেমন ধরুন শসা, করলা, কুমড়, পুঁইশাক, ্লাউ, টমেটো, মরিচ, বেগুন ইত্যাদি। এগুলো আপনি চাইলে খুব অল্প সময়ে স্বল্প জায়গাতে চাষ করতে পারেন এবং মাঠান ভাবে চাষ করতে পারেন।

গরমের দিনে সবজি চাষের পদ্ধতি

গরমের দিনে সবজি চাষের পদ্ধতি অনেকে তেমন ভালো মতো জানা নেই।সেজন্য আমি আজকে আপনাদের মাঝে জানাবো গরমের দিনে সবজি চাষের পদ্ধতি।সাধারণত গরমের দিনে অনেক তাপমাত্রা হয় সেজন্য আমাদের প্রথমে খেয়াল রাখতে হবে অতিরিক্ত তাপমাত্রায় কোন কোন সবজি চাষ করা যায়। অধিক খরায় কোন কোন সবজি ভালো হয়।


সেগুলো এগুলো আমাদের সংরক্ষণ করতে হবে।আপনি যদি বাড়ির আঙিনাতে কিংবা ছাদের উপরে গরমের দিনে সবজি চাষ করতে চান। তাহলে আপনি টবের ভিতরে সবজির বীজগুলো বপণ করতে পারেন। টব ভর্তি মাটি দিয়ে কিছুটা সার দেবেন বীজ বপন করে সকাল বিকেলে হালকা পরিমাণ পানি দিবেন।

আর আপনি যদি মাঠান ভাবে গরমের দিনে সবজি চাষ করতে চান। তাহলে আপনার জমিতে বীজ বপন করার প্রক্রিয়াটি করে নিতে হবে। তারপর আপনাকে বীজ সংরক্ষণ করে।তা ভালোমতো লাগাতে হবে।মনে রাখবেন চারা গাছের আশেপাশে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে এবং বীজের গোড়ায়  অতিরিক্ত সার দেওয়া যাবে না।

গ্রীষ্মকালীন সবজি কোনগুলো

গ্রীষ্মকালীন সবজি কোনগুলো তা এবার আমরা জানবো।আমরা ইতিমধ্যে নিশ্চয়ই জেনেছি গ্রীষ্মকালে কোন সবজি গুলো সবচেয়ে বেশি চাষ করা হয়। তারপরও এক নজর জেনে নেওয়া যাক গ্রীষ্মকালীন সবজি কোনগুলো।গ্রীষ্মকালের যে সব জীবনের সবচেয়ে বেশি হয় মধ্যে হল কুমড়ো, শশা, পুঁইশাক, করলা, লাউ, মরিচ, টমেটো, ঢেঁড়স বা ভেন্ডি , পটল, ঝিঙে, কাঁকরোল, লাল আলু, বেগুন এগুলোই গ্রীষ্মকালীন সবজি। আশা করছি আপনারা নিশ্চয়ই বুঝেছেন গ্রীষ্মকালীন সবজি কোনগুলো

এবার কিছু শাক এর কথা বলা যাক লাল শাক শীতকালীন সবজি হলেও এখন সারা বছর এটি পাওয়া যায়। সেই জন্য এটি গ্রীষ্মকালেও চাষ করা যায়।আরেকটি হল ডাটা শাক এটিও গ্রীষ্মকালে চাষ করা যায়।লাউয়ের শাক, পালং শাক, ধনিয়া পাতা, এই শাকগুলো শীতকালে বেশি হলেও বর্তমানে গ্রীষ্মকালে এর চাষ করা হয় এবং লাভজনক।

শেষ কথা-গরমের দিনে কোন কোন সবজি চাষ বেশি হয়

প্রিয় পাঠক এতক্ষণ আপনারা পড়ছিলেন গরমের দিনে সবজি চাষ-গরমের দিনে কোন কোন সবজি চাষ বেশি হয়।আশা করি আজকের আমার এই আর্টিকেলটি আপনাদের উপকারে আসবে।আপনার যদি আমার এই পোস্টটি ভাল লাগে তাহলে অন্য কাছে শেয়ার করবেন।আশা করি আজকের এই প্রশ্ন করে আপনার ভালো লাগবে। এতক্ষণ আমাদের পোস্টটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

Leave a Comment