স্ক্রিনশটস টেকনিকস-গ্রামাটিক্যাল এরর চেকার-কপিরাইটিং বিশ্লেষণ-Plagiarism কি?

স্ক্রিনশটস প্রিয় পাঠক বাংলা আর্টিকেল লেখার সময় আমাদের অনেক সময় পাঠককে স্ক্রিনশটস দিয়ে ঊল্লেখ করে দেখানো প্রয়োজন হয়।তবে আপনাদের অনেকের জানা নেই কিভাবে আপনি সুন্দর মত স্ক্রিনশটস নিতে হয়।তাই আমার আজকের এই আর্টিকেল এ আপনাদের জানাবো স্ক্রিনশটস টেকনিকস এর নিয়ম।ত চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক স্ক্রিনশটস টেকনিকস এর সঠিক নিয়ম।

স্ক্রিনশটস টেকনিকস

এই পোস্টটি শেষ পর্যন্ত পড়লে আরো জানতে পারবেন গ্রামাটিক্যাল এরর চেকার,কপিরাইটিং বিশ্লেষণ এবং Plagiarism কি? কেন করবেন না এই সব গুলো বিষয়ে আপনি বিস্তারিত জানতে পারবেন আমার আজকের এই আর্টিকেল টি শেষ পর্যন্ত পড়লে।

পেজ সূচি পত্রঃস্ক্রিনশটস টেকনিকস-গ্রামাটিক্যাল এরর চেকার-কপিরাইটিং বিশ্লেষণ-Plagiarism কি? কেন করবেন না

আমাদের আর্টিকেল লেখার সময় পাঠক দের অনেক সময় স্ক্রিনশটস নিয়ে দেখানো লাগে।তবে কিভাবে সুন্দর ভাবে স্ক্রিনশটস নিতে হয় অনেকের জানা নেই।ত চলুন একটু বিস্তারিত জেনে নি।আমার যখন স্ক্রিনশটস আর্টিকেল এর ভেতরে রাখব তখন খেয়াল রাখবো আমি পাঠক কে কোন বিষয়টা দেখাতে চাচ্ছি।সে টূকু অংশ আমরা স্ক্রিনশটস এর ভেতরে রাখবো।বাকি গুলা আমরা কেটে দিব।তবে খেয়ার রাখতে হবে পাঠক যেন বুঝতে পারে এটা কোন পেজ থেকে নেওয়া।আর যে বিষয় টা বেশি জরুরি সেখানে আমরা মার্ক করে দেখাতে পারি।
তাহলে পাঠক কে বুঝতে আরো সুবিধা হবে।তাহলে আপনি বুঝতে পারছেন কিভাবে একটা সুন্দর মতো স্ক্রিনশটস আর্টিকেল এর ভেতরে রাখবেন।আরেকটা দিক আপনাকে খেয়াল রাখতে হবে তাহলো কতটুকু অংশ নিলে সে স্ক্রিনশটস টা দেখতে পাঠক দের কাছে ভালো লাগবে তা আপনাকে মাথায় রাখতে হবে।আপনি মোবাইল ফোনে খুব সহজে স্ক্রিনশটস নিতে পারবেন।ফোনের পাওয়ার বাটন এবং ভলিওম বাটন এক সাথে চেপে ধরলে স্ক্রিনশটস হয়ে যাবে।

গ্রামাটিক্যাল এরর চেকার

প্রিয় পাঠক আমি আজকে আপনাদের জানাবো গ্রামাটিক্যাল এরর চেকার কিভাবে করবেন। আপনি বাংলা কিংবা ইংরেজি আর্টিকেল লিখি।তবে সেখানে অনেক সময় গ্রামাটিক্যাল ভুল হতে পারে।তবে তা কিভাবে সঠিক করবো তা আমি আজকে আপনাদের জানাবো।ত প্রথমে জানবো ইংরেজি বানান ভুল হলে আপনি কিভাবে বুঝতে পারবেন তা ভুল হয়েছে এবং ঠিক করার নিয়ম।আপনি যখন পোস্ট এ ইংরেজি শব্দ লিখবেন তার নিচে যদি লাল রং এর দাগ দেখা যায় তাহলে আপনি বুঝে নিবেন আপনার এই বানান টা ভুল রয়েছে। 
সে বানানটি সঠিক করার জন্য শব্দটির অপরে রাইট বাটন ক্লিক করলে কিছু অপশোন আসবে।তার ভেতরে আপনি যে শব্দটি লিখেছেন বা যে শব্দটি আপনার ভুল হয়েছে তার সঠিক বানান সেখানে দেখাবে।আপনি তার অপরে ক্লিক করলে বানান সঠিক হয়ে যাবে।এবার আপনাদের জানবো কিভাবে বাংলা বানান শুদ্ধ করবেন।
আপনার মোবাইলে কিংবা আপনার পিসিতে অভ্র কি বোর্ড থাকলে আপনি মেনু বারে গিয়ে তা সার্চ দিয়ে অভ্র ইস্কেল চেক্রার টি ওপেন করে নিবেন।তারপর সেখানে যদি আপনি লিখেন।লিখার পরে আপনার কোন বানানটি ভুল হয়েছে তা বুঝার জন্য বানান টাকে ক্লিক করলে বুঝা যাবে আপনার সে বানান টা সঠিক নাকি ভূল রয়েছে।ভুল থাকলে এর সঠিক বানান নিচে দেখাবে আপনি তার অপরে ক্লিক করলে বানান সঠিক হয়ে যাবে।আশা করি বুঝতে পেরেছেন।

কপিরাইটিং বিশ্লেষণ

প্রিয় পাঠক কপিরাইট শব্দটি আমাদের অনেক পরিচিত।আমরা অনেকে জানি কপিরাইট,কপি পেস্ট,মানে এক জায়গা থেকে অন্য জায়গা তে নিয়ে গিয়ে বসানো বা পেস্ট করা।তবে আমি আজকে আপনাদের বলবো কপিরাইটিং মানে এটা নয় এই লেখার মালিকানা আমি।আরেক জন কপি করে সে চুরি করে নিজের ওয়েবসাইডে পেস্ট করেছে। Attention. promise, call to action, এই তিনটি শব্দ মনে রাখবেন।
ডিজিটাল মার্কেটিং এ কপিরাইটিং অনেক টা গুরুত্বপূর্ণ।আপনি ফ্রেসবুকে অনেক বিজ্ঞাপণ দেখেন ত বিজ্ঞাপনে প্রথম যে কথা দ্বারা মানুষকে আর্কষণ করে।তার নাম হলো Attention।তারপর হলো promise, এটা হলো আপনার যে কথার দ্বারা একটি মানুষ আপনার বিজ্ঞাপনটি পড়েছে এটার অপরে promise করতে হবে আপনি যে বিজ্ঞাপন দিয়েছেন তার অপরে ভিত্তি করে আপনাকে প্রমিস করতে হবে।
এবার call to action আপনি বিজ্ঞাপন দিয়েছে।তার অপরে প্রমিস করেছেন।এবার আপনার সে পণ্য টা কাস্টমারের কাছে পোছে দেওয়া হলো call to action।ডিজিটাল মার্কেটিং এর সময় খেয়াল করবেন কাস্টমারের আক্রষ্ণণ করতে হবে।সে বিজ্ঞাপণের জন্য প্রমিস করতে হবে।তারপর সে পণ্যটি তাদের কাছে পোছে দিতে হবে। এটাই হলো কপিরাইটিং ।

Plagiarism কি? কেন করবেন না

Plagiarism হলো আপনি আপনার ওয়েবসাইটে অনেক কয়টি পোস্ট রয়েছে।সে পোস্ট অন্য কেও এসে আপনার ওয়েবসাইড থেকে কপি করে তার ওয়েবসাইড পোস্ট করেছে কিংবা আপনার সবটুকু পোস্ট কপি না করে একটা প্যরা কপি করে তার ওয়েবসাইডে পোস্ট করেছে তবে সে কোনো ব্যাকলিক্ল দেয় নাই আপনার ওয়েবসাইডের ।এটাকেই বলা হয় Plagiarism। এক কথায় বলা যায় আপনি অনেক কষ্ট করে একটি পোস্ট লিখিছে তা একটি ভালো অবস্থানে আছে।আর এটা যদি অন্য কেও এসে কপি করে নিজের ওয়েবসাইডে পাবলিস্ট করে নিজের বলে চালাই দেয়। এটাকেই Plagiarism বলে।আর কেও এমন কপি করে থাকে তাহলে আপনি তাদের নামে কপিরাইট স্টাইক দিতে পারেন।

Leave a Comment