কেন তারারা রাতে জ্বলজ্বল করে?

কেন তারা মিটমিট করে? এবং কেন গ্রহ নয়? আপনি মনে করেন যে, “টুইঙ্কল, টুইঙ্কল…” এই ছড়াটি নার্সারির একটি ছড়া। এমন একটি প্রশ্ন জাগিয়ে তুলবে যার উত্তর তাড়াতাড়ি বা পরে সবাই জানতে চাইবে।

  • ১. কি কারণে তারা জ্বলজ্বল করে?
  • ২. বায়ু এবং জল বাঁক আলো। 
  • ৩. কেন তারা ঝিকিমিকি বন্ধ করে
  • ৪. গ্রহগুলোও কি মিটমিট করে?

 

১. কি কারণে তারা জ্বলজ্বল করে?

তারাগুলি জ্বলজ্বল করে কারণ তারা এমনকি বৃহত্তম টেলিস্কোপের মাধ্যমেও আলোর মাত্রাহীন বিন্দুর মতো দেখায়, যাতে তাদের ক্ষুদ্র চিত্রগুলি আমাদের পুরু বায়ুমণ্ডলের মধ্য দিয়ে যাওয়ার মাধ্যমে সহজেই বাঁকানো যায়।

কিন্তু কেন তারা কিছু রাত মিটমিট করে অন্যদের ন্যায়? মূলবিন্দু. উত্তরটি প্রকাশ করে যে আপনার মাথার উপর কী ধরণের বাতাস থাকে।

আরো পড়ুন : বাংলাদেশে ইরেক্টিল ডিসফাংসন জন্য ভাল ঔষধ কোনটা বিস্তারিত জানুন

 

২. বায়ু এবং জল বাঁক আলো।

আলো যখন ভিন্ন ঘনত্বের (বেধ) বাতাসের মধ্য দিয়ে যায় তখন এটি দিক পরিবর্তন করে, একটি প্রক্রিয়া যার নাম প্রতিসরণ। আধা গ্লাস জলে চামচের দিকে তাকালে আপনি এটি দেখতে পাবেন। চামচটি বাঁকানো মনে হয় কারণ পাতলা বাতাস থেকে ঘন জলে যাওয়ার সময় এর চিত্রটি একটি নতুন দিকে চলে যায়।

 

যেহেতু ঠান্ডা বাতাস উষ্ণ বাতাসের চেয়ে ঘন, তাই একই জিনিস ঘটে যখন একটি নক্ষত্রের বিন্দুর মতো চিত্র বিভিন্ন তাপমাত্রার বায়ুমণ্ডলীয় স্তরগুলির মধ্য দিয়ে জুম করে। যদি সেই স্তরগুলি গতিশীল থাকে তবে হালকা zigs এবং zags ভয়েলা, মিটমিট করে।

 

৩. কেন তারা ঝিকিমিকি বন্ধ করে?

তারার ঝিকিমিকি মানে বাতাসের অসম তাপমাত্রা। আশ্চর্যের কিছু নেই, যেহেতু বাতাস (বিশেষ করে শুষ্ক বাতাস) সূর্যাস্তের পরে দ্রুত ঠান্ডা হয়। যখন তারাগুলি মিটমিট করে না, তখন এটি আপনাকে বলছে যে ওভারহেডের বাতাস আরও সমান-স্যাঁতসেঁতে বা ধোঁয়াটে বাতাসের বৈশিষ্ট্য। যেহেতু গ্রীষ্মকালীন বাতাসে অনেক বেশি জলীয় বাষ্প থাকে, তাই এটি রাতে দ্রুত শীতল হয় না এবং এটি তারাগুলিকে মিটমিট করতে বাধা দেয়! নিম্ন নক্ষত্রগুলি আপনার যাওয়ার পথে ঘন দিগন্তের বাতাসের মধ্য দিয়ে যায়, তাই আকাশ রেখার কাছে সাধারণত ঝিকিমিকি বেশি অতিরঞ্জিত হয়। তখনই যখন উজ্জ্বল ঝিকিমিকি করা তারাগুলি ক্ষণিকের জন্য আলাদা আলাদা রঙে ভেঙ্গে যেতে পারে। বিস্ময়কর স্বচ্ছতার রাত্রি, যখন এক মিলিয়ন ছোট তারা গ্রামীণ আকাশে প্লাবিত হয় বলে মনে হয় (আসলে 2600 টির বেশি নগ্ন-চোখের তারা নেই) সাধারণত দ্রুত শীতল বাতাস এবং মিটমিট করে তারার সাথে থাকে। অন্যদিকে, উষ্ণ, ঝাপসা, আর্দ্র রাত্রে দৃঢ়ভাবে অবিচলিত অস্পষ্ট তারা থাকে। চাঁদ এবং গ্রহগুলিতে টেলিস্কোপ ব্যবহার করার এটাই সেরা সময় কারণ তাদের চিত্রগুলি তীক্ষ্ণ হবে, ঝাপসা নয়।

আরো পড়ুন : অন্ডকোষের রগ ফুলে যাওয়ার কারণ সম্পর্কে বিস্তারিত জানুন

 

৪. গ্রহগুলোও কি মিটমিট করে?

একটি পুরানো প্রবাদ বলে যে, তারাগুলি জ্বলে কিন্তু গ্রহগুলি জ্বলে না। এটি সাধারণত সত্য। এর কারণ হল গ্রহগুলি তাদের আকারে রয়েছে এমনকি যদি তারা খালি চোখে বিন্দুর মতো দেখায়। তাদের বৃহত্তর প্রস্থ তাদের সম্পূর্ণ ইমেজ আমাদের বায়ু দ্বারা পেঁচানো বিরুদ্ধে কিছু অনাক্রম্যতা দেয়। বৃহস্পতির সাথে এটি পরীক্ষা করে দেখুন, যা এই রাত্রিগুলি রাতের সবচেয়ে উজ্জ্বল “তারকা” হিসাবে উঁচুতে দেখা যায়। তাই “Twinkle, Twinkle ” একটি পদার্থবিদ্যার পাঠ প্রদান করে, আপনাকে বায়ুমণ্ডলীয় অবস্থার পরিমাপ করতে দেয়, আপনাকে দেখায় কোনটি গ্রহ এবং কোনটি নয়, এবং কখন টেলিস্কোপ ব্যবহার করতে হবে তা আপনাকে বলে দেই ৷

 

 

Leave a Comment