চুল ঝরে পড়ার কারণ কি-চুল কেন ঝরে

আমাদের অনেকের মনে প্রশ্ন চুল ঝরে পড়ার কারণ কি বা চুল কেন ঝরে। তো আপনারাও যদি এমন প্রশ্ন থেকে থাকে যে চুল ঝরে পড়ার কারণ কি বা চুল কেন ঝরে তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য।কেননা আজকের আর্টিকেলটি পড়লে আপনি জানতে পারবেন চুল ঝরে পড়ার কারণ কি বা চুল কেন ঝরে। তো চলুন জেনে নেওয়া যাক চুল ঝরে পড়ার কারণ কি বা চুল কেন ঝরে 

চুল ঝরে পড়ার কারণ কি-চুল কেন ঝরে

Table of Contents

সূচিপত্রঃ চুল ঝরে পড়ার কারণ কি-চুল কেন ঝরে

    ১। চুল ঝরে পড়ার কারণ কি-চুল কেন ঝরে

     একটি মানুষের সৌন্দর্য দেখাতে তার চুল অনেকটা গুরুত্বপূর্ণ।তবে আমাদের কম বেশি অনেকেরই চুল ঝরে যায়। তবে চুল ঝরে পড়ার কারণ কি বা চুল কেন ঝরে তা অনেকেরই জানা নেই। সেজন্য আজ আমি আপনাদের জানাবো চুল ঝরে পড়ার কারণ কি বা চুল কেন ঝরে। চুল পড়ার অনেক কয়েকটি কারণ রয়েছে তার মধ্যে হলো অনেক সময় মানসিক চাপের কারণে মাথার চুল পড়ে যায়।

    আবার শরীরে ঠিকমত যত্ন না নেওয়াই চুল ঝরে যায়।ভিটামিনের অভাবে অনেক সময় মাথার চুল ঝরে যেতে পারে।অনেকের দেখা যায় একটি মানুষের যে পরিমাণ ঘুমানো দরকার সে যদি নিয়মিত না ঘুমাই তাহলে মাথার চুল ঝরে যায়।তাহলে আমরা নিশ্চয়ই বুঝতে পারছি চুল ঝরে পড়া কারণ কি এবং চুল কেন ঝরে। আজকের আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন তাহলে আপনি আরো বিস্তারিত জানতে পারবেন চুল ঝরে পড়ার কারণ কি বা চুল কেন ঝরে।

    ২। চুলে সঠিক পণ্য ব্যবহার না করালে চুল ঝড়ে কি না 

    আমরা চুলকে সুন্দর সুন্দর রাখার জন্য অনেক সময় নানা ধরনের পণ্য ব্যবহার করে থাকি।তবে আমাদের সঠিক ভাবে জানা নেই চুলে সঠিক পণ্য ব্যবহার না করলে চুল ঝরে কি না।আপনারও যদি এমন প্রশ্ন থেকে থাকে চুলে সঠিক পূর্ণ ব্যবহার না করলে চুল ঝরে কি না তাহলে আজকের আর্টিকেল আপনার জন্য কেননা এটা শেষ পর্যন্ত পড়লে আপনি জানতে পারবেন।চুলে সঠিক পণ্য ব্যবহার না করলে চুল ঝরে কি না।
    আমাদের ত্বককে সুন্দর রাখার জন্য যেমন যত্ননি ঠিক তেমনি মাথার চুল ও যত্ন নিতে হয়।চুলে সঠিক পণ্য ব্যবহার না করলে চুলের অনেক ক্ষতি হয়।যার কারনে চুল ঝরে যাই।আমাদের সবার চুল এর উপাদান এক রকম নয়।তাই চুলের ধরণ অনুযায়ি আমাদের সঠিক পণ্য ব্যবহার করতে হবে।তাহলে আপনার চুলের ক্ষতি হবে না এতে আপনার চুল ঝরে পড়বে না।তাহলে আপনারা নিশ্চয়ই বুঝতে পারছেন আমাদের চুলকে সুন্দর রাখার জন্য সঠিক পণ্য ব্যবহার করতে হবে।

    ৩।চুলে হিট দিলে চুল ঝরে কি না 

    আমাদের অনেকেরই চুল আঁকা বাঁকা বা কোকড়ানো। আর এই চুলকে সোজা করার জন্য আমরা অনেক সময় চুলে হিট দিয়ে থাকি। কিন্তু আমাদের এটা জানা নেই চুলে হিট দিলে চুল ঝরে কি না। তো চলুন জেনে নেওয়া যাক চুলে হিট দিলে চুল ঝরে কিনা। আমার আজকের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়লে আপনি বুঝতে পারবেন চুলে হিট দিলে চুল ঝরে কিনা।
    অনেকে প্রতিমাসের ভেতরে ২ বারের অধিক চুলে হিট দিয়ে থাকি এবং আবার অধিক মাত্রায় ক্য়ামিকেল দিয়ে থাকি।তবে আমরা এইদিকে খেয়াল করি না যে এটার জন্য চুল ঝরে যায়।চুলে অতিরিক্ত হিট দেবার পর চুলের ভারসাম্য উপাদান গুলো নষ্ট হয়ে যায় । এতে করে কিছু দিন পর থেকে চুল ঝরতে শুরু করে।তাহলে আপনারা বুঝতে পারলেন যে চুলে হিট দিলে চুল সুন্দর করার চেয়ে চুলে আরও বেশি ক্ষতি হয়।

    ৪।ভেজা চুল আচঁড়ালে চুল ঝরে  কি না 

    অনেকের মনে প্রশ্ন জাগে ভেজা চুল আঁচড়ালে চুল ঝরে কি না।এটা অনেকের অজানা প্রশ্ন।সেজন্য আমি আপনাদের আজকে জানাবো ভেজা চুল ঝরে কি না।অনেকেই গোশল সেরে এসে যা করে।ভেজা চুল তারাহুর করে আচঁড়াতে শুরু করে।
    কিন্তু তাদের এটা জানা নেই ভেজা চুল আঁচড়ালে চুল ঝরে যায়। গোসলের পর আমাদের চুল ভেজা থাকে তখন আমাদের চুল এর গোড়া নরম হয়ে থাকে। তখন যদি চুল আচঁড়ায় তাহলে চিরনির সাথে অনেক চুল ঝরে আসে।তাহলে আমরা নিশ্চয়ই বুঝলাম যে গোসল এর পর ভেজা চুল আচঁড়ালে চুল ঝরে কি না।

    ৫।দুশ্চিন্তায় থাকলে চুল ঝরে  কি না 

    দুশ্চিন্তায় থাকলে চুল ঝরে কি না তা আমাদের অনেকের জানা নেই।আপনারও যদি এমন প্রশ্ন জানার থাকে তাহলে আজকের আর্টিকেলটা আপনার জন্য।কেননা এই আর্টিকেলটি পড়লে জানতে পারবেন দুশ্চিন্তায় থাকলে চুল ঝরে কি না।অনেক সময় পারিবারিক বা অন্য কারণে মানসিক সমস্যাতে থাকি রাতে ঘুমায় কম।
     
    তবে আমরা এইটা জানি না যে দুশ্চিন্তায় থাকলে বা মানসিক চাপে থাকলে চুল ঝরে যায়।দুশ্চিন্তা করলে আমাদের অনেক সময় চুল ঝরে যায়।তবে এই চুল পরা সাময়িক এবং পুনরায় চুল গজায়।তাই আমাদের মাথায় সুন্দর ও ঘণ চুল রাখার জন্য দুশ্চিন্তা মুক্ত থাকব। তাহলে আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন দুশ্চিন্তায় থাকলে চুল ঝরে কি না।

    ৬।শরীরে পুষ্টির অভাবে চুল ঝরে  কি না 

    অনেক সময় আমাদের শরীরে পুষ্টির অভাব দেখা যায়। কিন্তু এই শরীরে পুষ্টির অভাবের চুল ঝরে কি না তা আমাদের জানা নেই। তো প্রিয় পাঠক চলুন জেনে নেওয়া যাক শরীরের পুষ্টির অভাবে চুল ঝরে কি না। আমাদের শরীর কে সব দিক দিয়ে সুস্থ ও সুন্দর রাখার জন্য পুষ্টিকর খাদ্যের গুরুত্ব অপরিসীম।
    আর শরীরের পুষ্টির অপরে চুলের স্বাস্থ নির্ভর করে।প্রতিদিন খাদ্য তালিকায় খেয়াল রাখতে হবে যেনো আমিষ, ভিটামিন,খনিজ,শর্করা  পরিমিত পরিমান থাকে।তা নাহলে শরীরে পুষ্টির অভাব দেখা দিলে চুল ঝরে যায়।তাহলে আমরা আজকের এই আর্টিলেক পড়ে নিশ্চয়ই বুঝতে পেরেছেন শরীরে পুষ্টির অভাবে চুল ঝরে  কি না। 

    ৭।কি কি রোগ হলে চুল ঝরে যায়

    আমরা অনেক সময় দেখি অনেক রোগির মাথার চুল সব ঝরে গেছে।তবে আমরা এটা তেমন জানি না যে কি কি রোগের কারণে চুল ঝরে যায়।ত আজকের আমার আর্টিকেল টা শেষ পযন্ত পড়লে জানতে পারবেন কোনো রোগ হলে চুল ঝরে যায় কি না।ত যে কয়টি রোগের কারণে চুল ঝরে যাই অ্যানিমিয়া,টাইফেড,জন্ডিস,ম্যালেরিয়া,ডায়াবেটিস,ইত্যাদি সাধারণত এই রোগ গুলার কারণে মাথার চুল ঝরে যায়।

    ৮।চুল ঝরে যাওয়ার প্রতিরোধ ঃ

    • আমাদের পুষ্টিকর খাবার খেতে হবে এবং প্রচুর পরিমাণ পানি পান করতে হবে ।
    • মাথার চুলকে সব সময় পরিষ্কার রাখতে হব।
    • কোকরা চুল সজা করার জন্য হিট না দেওয়া ।
    • চুলে কৃতিম রুং এড়িয়ে চলতে হবে ।
    • চুলের ধরন বুঝে শ্যাম্পু করতে হবে ।

    ৯।শেষ কথা-চুল ঝরে পড়ার কারণ-চুল কেন ঝরে

    আমাদের আজকের আর্টিকেলটি পড়ে যে বিষয় গুলো জানতে পারলেন সেগুলো এক নজরে দেখা যায় তা হলো চুল চুল ঝরে পড়ার কারণ কি-চুলকানো ঝরে। আশা করি পোস্টটি পড়ে আপনি নিশ্চয় বুঝতে পেরেছেন চুল ঝরে পড়ার কারণ কি-চুল কেন ঝরে। উপরোক্ত বিষয়গুলো আপনি মেনে চললে আল্লাহর রহমতে আপনার চুল পড়া কমে যাবে ইনশাআল্লাহ

    Leave a Comment