তালাকের পর সন্তান কার কাছে থাকবে সন্তানের অভিভাবকত্ব আইন

প্রিয় পাঠক আপনি কি তালাকের পর সন্তান কার কাছে থাকবে সন্তানের অভিভাবকত্ব আইন এই বিষয়ে বিস্তারিত জানতে চান। তাহলে আজকের আমার এই আর্টিকেলটি মন দিয়ে পড়ুন। কেননা আমার আজকের এই আর্টিকেলের মূল বিষয় হলো তালাকের পর সন্তান কার কাছে থাকবে সন্তানের অভিভাবকত্ব আইন। ত চলুন আপনার মূল্যবান সময় নষ্ট না করে শুরু করা যাক।

তালাকের পর সন্তান কার কাছে থাকবে সন্তানের অভিভাবকত্ব আইন
আমার এই পোস্টটি শেষ পর্যন্ত পড়লে আরো জানতে পারবেন সন্তানের ভরণপোষণ কত টাকা এবং তালাকের কতদিন পর বিয়ে করা যায় এই সম্পর্কে বিস্তারিত। তাই শেষ পর্যন্ত পড়ার জন্য অনুরোধ রইলো।

পেজ সূচিপত্রঃতালাকের পর সন্তান কার কাছে থাকবে সন্তানের অভিভাবকত্ব আইন

তালাকের পর সন্তান কার কাছে থাকবে সন্তানের অভিভাবকত্ব

বিবাহের মার্ধ্যমে একটি পরিবারের সাথে আরেকটি পরিবারের সু-সম্পর্ক হয়। মহান আল্লাহ তায়ালা আমাদের এই বিধান চলু করেছেন। তবে আমাদের আশে পাশের অনেক পরিবারে দেখা যায় বিবাহের পরে অনেকের তালাকের সিধান্ত নেয়। সর্বশেষে তাদের যদি তালাক হয়েও যায়। তাহলে তাদের যদি সন্তান থাকে এটা কার কাছে থাকবে এটা নিয়ে অনেকের মাঝে দন্ড বেঁধে যায়। তবে আপনাদের আজকের এর সঠিক তথ্য দেওয়ার চেষ্টা করবো আমি।যেহেতু আমাদের দেশে মুসলমানদের জনসংখ্যা বেশি সে অনুসারে ইসলামিক শরীয়ত মোতাবেক।
সন্তানের বাবা হল প্রথম এবং প্রধান অভিভাবক তালাকের যদি তাদের সন্তান থাকে তাহলে সে সন্তান তার বাবার কাছে থাকবে। সন্তানের মা হলো হেফাজতকারী। অনেকের মাঝে দেখা যায় তালাকের বড় তাদের ভেতরে সম্পর্কে তেমন বিচ্ছিন্ন বা তর্কবিতর্ক থাকেনা তাদের ক্ষেত্রে দুই পক্ষের তাদের বাচ্চা থাকতে পারে। তাদের সুবিধাকে চার দিন বাবার কাছে থাকলো আর বাকি তিন দিন তার মায়ের কাছে। তবে অনেক পরিবারে দেখা যায় তালাকের পর সন্তান বাবার কাছে রাখতে চান এক্ষেত্রে আপনি আইনগত ব্যবস্থা নিতে পারেন।
তবে তালাকের পর যদি কোন সন্তানের মা তার কাছে সন্তান রাখতে চান এবং সন্তানের বাবা যদি এতে রাজি না হয় তাহলে ছেলে সন্তান হলে কমপক্ষে সাত বছর আর মেয়ে সন্তান হলে স্বাবলম্বী পর্যায়ে গেলে সন্তানের মা আইনগত ব্যবস্থা নিতে পারে। এতে সন্তানের মা তার নিজ সন্তানে হেফাজতের জন্য নিজের কাছে রাখতে পারবে। আশা করি বুঝতে পেরেছেন তালাকের পর সন্তান কার কাছে থাকবে সন্তানের অভিভাবকত্ব আইন এই সম্পর্কে বিস্তারিত।

সন্তানের ভরণপোষণ কত টাকা

অনেক পরিবারে দেখা যায় তালাক হয়েছে এবং তাদের সন্তানের ভরণপোষণের দায়িত্ব কে নিবে না নিবে এটা নিয়ে অনেক বিভ্রান্তির ভিতরে পড়ে। তাই আমি আজকে জানাবো সন্তানের ভরণপোষণ কত টাকা। আমাদের ইসলামের শরীয়ত অনুযায়ী প্রতিটি সন্তানের প্রধান অভিভাবক হলো তার বাবা তবে সন্তানের জীবন রক্ষা এবং সন্তানের কল্যাণের জন্য তার মায়ের কাছে হেফাজতে রাখতে পারে। তবে সন্তানের ভরণপোষণের জন্য সন্তান যতদিন না স্বাবলম্বী হবে ততদিন তার মায়ের কাছে হেফাজতে থাকবে। তবে সন্তানের ভরণপোষণের জন্য সন্তানের অভিভাবক মানে তার বাবা তার সন্তানের সন্তানের ভরণপোষণ টাকা দিবে।

তালাকের কতদিন পর বিয়ে করা যায়

বিবাহ করে অনেকেই নতুন জীবন সুন্দর এবং সুখের করতে চাই। তবে অনেকের মাঝে এমন একটা পর্যায়ে চলে আসে যেখানে সে সমস্যার একটি সমাধান হয় তালাক। তাই আমি আজকে আপনাদের জানাবো আপনি যদি আপনার স্ত্রীকে তালাক দিয়ে থাকেন তো সেই তালাকের কতদিন পর বিয়ে করা যায় এই সম্পর্কে বিস্তারিত। সাধারণত তালাকের পর থেকে ৯০ দিন পর্যন্ত তালাকের সকল কার্যকর গুলো চালু থাকে।
এই ৯০ দিনের ভেতরে যদি কেও তার তালাক দেওয়া বউকে ফিরিয়ে নিতে চায় তার রাগ অভিমান দূর করে তাহলে সে আবার পুনরায় সংসার করতে পারবে। আর এই ৯০ দিন তার স্ত্রীর ভরণপোষণ তার স্বামীকেই গ্রহণ করতে হবে। ৯০ দিন পর তালাকে সকল কার্যকর এগুলো যদি শেষ হয়ে যায় তারপরও যদি তাদের ভেতরে একে অন্যের একত্রে সংসার করা ইচ্ছে না থাকে তাহলে সে অন্য জায়গাতে বিয়ে করতে পারব।

তালাক দিতে কত টাকা লাগে

বিবাহিত সুখের জীবনে যখন অশান্তি চলে আসে। তখন এই অশান্তি দূর করার একটি সমাধানের রাস্তা আসে তাহলো তালাক। তালাকের মার্ধমে এই সম্পর্ক বিচ্ছিন্ন করা হয়। ত অনেকের মনে প্রশ্ন তালাক দিতে কত টাকা লাগে। তাই আমি আজকে আপনাদের জানাবো এই সম্পর্কে একটু বিস্তারিত। মোটে আপনার ১ হাজার টাকার মতো খরচ হবে তালাক দিতে।

শেষকথা-তালাকের পর সন্তান কার কাছে থাকবে সন্তানের অভিভাবকত্ব আইন

প্রিয় পাঠক আপনারা এতক্ষণ পর ছিলেন তালাকের পর সন্তান কার কাছে থাকবে সন্তানের অভিভাবকত্ব আইন ব্যবস্থা সম্পর্কে বিস্তারিত। আশা করি আমার আজকের আর্টিকেলটি পড়ে আপনার উপকারে আসবে আপনি যদি প্রতিদিন এমন তথ্য পেতে চান তাহলে চোখ রাখুন আমার এই টিপস পাবলিক ওয়েবসাইটে। এতক্ষণ আমার পোস্টে পড়ার জন্য ধন্যবাদ।

Leave a Comment