নেবানল পাউডার এর উপকারিতা – নেবানল পাউডার এর কাজ কি

প্রিয় পাঠক আপনি কি নেবানল পাউডার এর উপকারিতা বা নেবানল পাউডার এর কাজ কি এই সম্পর্কে বিস্তারিত জানতে চান। তাহলে আমার আজকের এই আর্টিকেলটি মন দিয়ে পড়ুন। কেননা আমি আজকে আপনার কাছে আলোচনা করবো নেবানল পাউডার এর উপকারিতা বা নেবানল পাউডার এর কাজ কি তার বিস্তারিত। ত চলুন আপনার মূল্যবান সময় নষ্ট না করে শুরু করা যাক।

নেবানল পাউডার এর উপকারিতা-নেবানল পাউডার এর কাজ কি
আপনি এই আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়লে আরো জানতে পারবেন নেবানল পাউডার এর কাজ কি এবং নেবানল মলম ব্যবহার সম্পর্কে বিস্তারিত। তাই শেষ পর্যন্ত পড়ার জন্য অনুরোধ রইলো।

পেজ সূচিপত্রঃনেবানল পাউডার এর উপকারিতা-নেবানল পাউডার এর কাজ কি

নেবানল পাউডার এর উপকারিতা

আমাদের শরীরের অনেক সময় নানা রকমের ঘা দেখা যায়। তবে আমরা এটা নিয়ে তেমন গুরুত্ব না দিয়ে আরো গুরুত্বর করে ফেলি। ত্বকে ঘা ত্বকে ক্ষত এসব জায়গায় এই নেবানল পাউডার ব্যবহার করা হয়। একজিমা এবং একজিমা জনিত ত্বকের প্রদাহে এই ওষুধটি ব্যবহার করা হয়। অর্থাৎ ত্বকে যে একজিমা হয় বা একজিমার কারণে যে প্রদাহ হয় সেটিতে এই ঔষধ ব্যবহার করা হয়। ত্বকে পুড়ে যাওয়া ক্ষত এবং কেটে যাওয়া ক্ষততে এই ওষুধটি ব্যবহার করা হয়। অর্থাৎ কোন কারণে যদি আপনার ত্বক পুড়ে যায় বা কেটে যায় সেই স্থানে এই নেবানল পাউডারটি ব্যবহার করতে পারবেন।

নেবানল পাউডার এর কাজ কি

নেবানল পাউডার এর মূল উপাদান হচ্ছে নিউমেশিন সালফেট। এর কাজ হল ক্ষত জায়গা ঘা কিংবা বাচ্চাদের মুসলমানি করার পরে এই নেবানল পাউডারটি ব্যবহার করা হয়। অর্থাৎ যে কোনো ক্ষত জায়গায় যেখানে ঘা হয় শুকাতে চাই না সাথে ঔষধ চলছে তারপরে শুকাতে চাই না একটু পানি পানি পড়ছে সেই সকল জায়গায় এই নেবানল পাউডারটি ব্যবহার করতে পারেন।
সেটা হতে পারে পোড়া কাটা ক্ষত জায়গা মুসলমানি কিংবা মহিলাদের সিজারের পরে ব্যবহার করতে পারেন। তবে আপনারা ডাক্তারের পরামর্শ নিয়ে এই নেবানল পাউডারটি ব্যবহার করবেন। ডাক্তারের পরামর্শ ছাড়া কোন ঔষধ ব্যবহার করা যাবে না।

নেবানল অয়েন্টমেন্ট

দুইটি মেডিসিনের সমন্ধে গঠিত হয়েছে এই নেবানল অয়েন্টমেন্ট। আর এই অয়েন্টমেন্টটি তৈরি করেন স্কয়ার ফাউন্ডেশন লিমিটেড। বিশ গ্রামের এই নেবানল অয়েন্টমেন্ট এর মূল্য ৪৪ টাকা। এটি যে কোন ফার্মেসিতে পাওয়া যাবে। যদি আপনার শরীরে ব্যাকটেরিয়া জনিত সমস্যা হয় অথবা শরীরের কোন অংশ যদি পুড়ে যায় বা কেটে যায় অথবা আপনার চুলকানির সমস্যা হয় তাহলে সে সকল সমস্যায় আপনারা এই নেবানল অয়েন্টমেন্ট ব্যবহার করতে পারবে।
এই অয়েন্টমেন্টটি খুব ভালো এবং কার্যকারী একটি অয়েন্টমেন্ট যা শুধু এ সকল সমস্যার জন্য কার্যকরী ভূমিকা রাখবে। যদি আপনার শরীরে বেশি কেটে যায় বা বেশি ক্ষত হয়ে যায় তাহলে এই নেবানল অয়েন্টমেন্টটি ব্যবহার করতে পারবেন না এতে সমস্যা দেখা দিতে পারে। আশা করি বুঝতে পেরেছেন নেবানল অয়েন্টমেন্ট সম্পর্কে বিস্তারিত।

নেবানল প্লাস এর কাজ কি

নেবানল প্লাস ব্যাকটেরিয়া জনিত ত্বকের ইনফেকশন ভার সংক্রমনে ব্যবহার করা হয়। যেমন ত্বকে কেটে যাওয়া পুড়ে যাওয়া ছিলে যাওয়া একজিমা বা একজিমা জনিত ত্বকের প্রদান। দাউদ একজিমা এলার্জি বা চুলকানি চিকিৎসায় এই নেবানল প্লাস ব্যবহার করা হয়। এই ওষুধটি বাজারে নিয়ে এসেছে স্কয়ার কোম্পানি। এই ওষুধটি আপনি বাজারে যে কোন ফার্মেসিতে পাবেন। একজিমা একজিমা জনিত ত্বকের পোঁদা কেটে যাওয়া পুড়ে যাওয়া বায়ু পার্শ্বে প্রদাহ ব্যবহার করা যায়। এই ওষুধটি ডাক্তারের পরামর্শে ব্যবহার করবেন। প্রতিদিন এক থেকে তিনবার ব্যবহার করতে হবে। আশা করি বুঝতে পেরেছেন নেবানল প্লাস এর কাজ কি।

নেবানল পাউডার এর দাম কত

নেবানল পাউডার এর উপকারিতা বা নেবানল পাউডার এর কাজ কি এই সম্পর্কে আশা করি বুঝতে পেরেছেন। এবার আপনাকে জানাবো নেবানল পাউডার এর দাম কত তা নিয়ে বিস্তারিত। আপনি যে কোনো ফার্মেসিতে গেলে নেবানল পাউডার পাবেন। এই নেবানল পাউডার এর দাম মাত্র ২৫ টাকা। এই ২৫ টাকা দিয়ে আপনি নেবানল পাউডারটি কিনে রাখলে অনেক উপকারে আসবে। কেননা এই  নেবানল পাউডার এর উপকারিতা অনেক। আপনার শরীরের যে কোনো স্থানে যদি কেটে যায় বা কোনো প্রকার ক্ষত হয় তাহলে আপনি এই নেবানল পাউডার টি লাগাতে পারেন। এটা আমাদের শরীরের ক্ষত ঠিক করার জন্য অনেকটা উপকারি।
তবে এই নেবানল পাউডার এর দাম মাঝে মাঝে বাড়তে পারে আবার কমে যেতে পারে। তাই এটার দাম ২৫ থেকে ৩০ টাকার মতো বলে হয়েছে। আর হ্যা আপনি যখন নেবানল পাউডারটি কিনবেন কোনো একটি ফার্মেসি থেকে তখন আপনি এর মেয়াদ এর তারিখটি ভালো মতো দেখে নিবেন। কেননা মেয়াদ পার হয়ে গেলে নেবানল পাউডার আপনার শরীরের কাটা স্থানে বা বা পোড়া স্থানে লাগালে উপকারের থেকে অপকার বেশি হবে। তাই আপনি কেনার সময়  নেবানল পাউডাটির মেয়াদ দেখে কিনবেন।

নেবানল মলম ব্যবহার

নেবানল মলম সাধারণত আমাদের শরীরের যেকোনো স্থানে যদি ইনফেকশন হয় কিংবা শরীরের কোনো স্থানে কেটে গেলে বা পুড়ে গেলে নেবানল মলমটি লাগাতে হয়। এই নেবানল মলমটি আপনি যে কোনো ফার্মেসির দোকানে পাবেন। এবার জানাবো নেবানল মলম ব্যবহার করার নিয়ম। এই নেবানল মলমটি আপনি দিনে ২ থেকে ৪ বার  আপনার শরীরের পোড়া স্থানে বা ক্ষত স্থানে লাগাতে পারেন। তবে বাচ্চাদের ক্ষেত্রে আর গর্ভাবতী মায়েদের ক্ষেত্রে এটা ডাক্তারের পরামর্শ অনুযায়ী ব্যবহার করতে পারেন।
নেবানল মলমটির তেমন কোনো পার্শ্ব প্রতিক্রিয়া নেই। তবে কোনো কিছু অতিরিক্ত ভালো নয়। তাই আপনি নেবানল মলম ব্যবহার করার সময় নিয়ম মতো ব্যবহার করবেন। আপনার যদি ক্ষত অনেক বেশি হয়ে থাকে তাহলে দিনে ৪ বার হালকার পরিমাণ নিয়ে ব্যবহার করবেন। আর যদি ক্ষত হালকা পরিমাণ  হয়ে থাকে তাহলে দিনে ২ বার ব্যবহার করবেন। আশা করি বুঝতে পেরেছেন নেবানল মলম ব্যবহারের নিয়ম।

নেবানল মলম এর কাজ কি

আমাদের শরীরে অনেক সময় হঠাৎ করে পুড়ে যায় বা কেটে যায়। তাই তখন যদি আপনার বাড়িতে একটি নেবানল মলম থাকে তাহলে আপনি বাড়িতে বসে আপনার ক্ষত স্থানের প্রাথমিক চিকিৎসা নিতে পারবেন। কেননা নেবানল মলমটি আমাদের শরীরে কেটে গেলে বা ছিলে গেলে নেবানল মলম লাগালে ক্ষত স্থানটি ভালো হয়ে যায়। তাছাড়া পোড়া স্থানে আপনি নেবানল মলম ব্যবহার করতে পারবেন। এটা ব্যবহার করার নিয়ম হলো ক্ষত স্থানে দিনে ২ থেকে ৪ বার লাগাতে পারেন। তবে বাচ্চাদের জন্য আর গর্ভবতী মায়েদের জন্য ডাক্তারের পরামর্শ নিলে ভালো হয়।

শেষকথা-নেবানল পাউডার এর উপকারিতা-নেবানল পাউডার এর কাজ কি

প্রিয় পাঠক আপনারা এতক্ষণ পড়ছিলেন নেবানল পাউডার এর উপকারিতা বা নেবানল পাউডার এর কাজ কি এই সম্পর্কে বিস্তারিত। আশা করি আমার এই পোস্টটি পড়ে আপনার উপকারে আসবে। আমার এই পোস্টটি ভালো লাগলে আপনার বন্ধুদের কাছে শেয়ার করতে পারেন। আর যদি নতুন কোনো বিষয়ে তথ্য জানতে চান তাহলে আমাদের কমেন্ট করে জানাতে পারে।
কেননা আমার এই ওয়েবসাইটে প্রতিদিন তথ্য প্রযুক্তি লাইফ স্টাইল শিক্ষা স্বাস্থ্য চিকিৎসা আইন কানুন প্রবাসি তথ্য ও ইসলামিক বিষয় নিয়ে বাংলা ব্লগ পোস্ট বা আর্টিকেল লেখা হয়। প্রতিদিন এমন তথ্য পেতে চোখ রাখুন আমার এই টিপস পাবলিক ওয়েবসাইটে। ধন্যবাদ

Leave a Comment