বাংলাদেশের পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়া কোন কোন দেশে যাওয়া যায়

প্রিয় পাঠক আপনি কি জানেন বাংলাদেশের পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়া কোন কোন দেশে যাওয়া যায়।আপনার যদি এই বিষয়ে জানা না থাকে তাহলে আমার আর্টিকেলটি শুধু মাত্র আপনার জন্য। কেননা আমার আজকের এই আর্টিকেলের মূল বিষয় হলো বাংলাদেশের পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়া কোন কোন দেশে যাওয়া যায় এ সম্পর্কে বিস্তারিত। তো চলুন আর কথা না বাড়িয়ে শুরু করা যাক।
বাংলাদেশের পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়া কোন কোন দেশে যাওয়া যায়
আপনি আমার এই পোস্টটি শেষ পর্যন্ত পড়লে আরো জানতে পারবেন বাংলাদেশ থেকে কোন কোন দেশে ভিসা ছাড়া যাওয়া যায় এবং বাংলাদেশের জন্য কোন কোন দেশের ভিসা খোলা আছে বিস্তারিত। তাই শেষ পর্যন্ত পড়ার জন্য অনুরোধ রইলো।

পেজ সূচিপত্রঃবাংলাদেশের পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়া কোন কোন দেশে যাওয়া যায়

বাংলাদেশের পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়া কোন কোন দেশে যাওয়া যায়

আপনাদের অনেকের মনে প্রশ্ন বাংলাদেশের পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়া কোন কোন দেশে যাওয়া যায় কি না। বর্তমানে বাংলাদেশিদের জন্য বাংলাদেশ থেকে পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়াই ৪১ টি দেশে যাওয়ার সুযোগ করে দিয়েছে। তাদের ভেতরে আফ্রিকার দেশগুলোর মধ্যে ১৬ টি দেশে আপনি পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়া যেতে পারবেন। এরপর ক্যারিবিয়ান দেশগুলোর মধ্যে আপনি ১১ টি দেশে যেতে পারবেন।
 ওশেনিয়া দেশগুলোর মধ্যে আপনি ৭ টি দেশে যেতে পারবেন। এছাড়াও আপনি এশিয়া মহাদেশের দেশ গুলোর ভেতরে ৬ টি দেশে যেতে পারবেন। সবশেষে দক্ষিণ আমেরিকার যে দেশগুলো রয়েছে তার ভিতরে আপনি পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়া ১ টি দেশে যেতে পারবেন। আশা করি বুঝতে পেরেছেন বাংলাদেশের পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়া কোন কোন দেশে যাওয়া যায়।

বাংলাদেশের পাসপোর্ট দিয়ে কোন কোন দেশে যাওয়া যায়

বাংলাদেশ থেকে অনেক জন বর্তমানে পাসপোর্ট দিয়ে বিদেশে যাচ্ছেন ভিসা ছাড়ায়। তবে আপনার হয়তো জানা নেই বাংলাদেশের পাসপোর্ট দিয়ে কোন কোন দেশে যাওয়া যায়। তাই আমার আজকের এই আর্টিকেল এ আপনাদের জানাবো বাংলাদেশের পাসপোর্ট দিয়ে কোন কোন দেশে যাওয়া যায় সম্পর্কে বিস্তারিত চলুন শুরু করা যাক। দেশ গুলোর নাম নিচে উল্লেখ করা হলোঃমালদ্বীপ, ইন্দোনেশিয়া,নেপাল, ভুটান, শ্রীলঙ্কা এবং পূর্ব তিমুর।
কমোরো দ্বীপপুঞ্জ, বেনিন, কেপ ভার্দ, জিবুতি, গাম্বিয়া, গিনি মাদাগাস্কার, মৌরিতানিয়া, মোজাম্বিক, রুয়ান্ডা, সিসিলি, সোমালিয়া,বিসাউ, কেনিয়া, লেসোথো, টোগো ও উগান্ডা। ফিজি, মাইক্রোনেশিয়া, নিউই, সামাউ,কুক আইল্যান্ডস, ত্রিভালু এবং ভানুয়াতু। প্রিয় পাঠক আপনি এই দেশ গুলোতে বাংলাদেশের পাসপোর্ট দিয়ে যেতে পারবেন। আশা করি বুঝতে পেরেছেন বাংলাদেশের পাসপোর্ট দিয়ে কোন কোন দেশে যাওয়া যায়।

বাংলাদেশ থেকে কোন কোন দেশে ভিসা ছাড়া যাওয়া যায়

আপনি যদি বাংলাদেশ থেকে অন্য দেশে যেতে চান। তাহলে আপনার পাসপোর্ট দিয়ে এক দেশ থেকে অন্য দেশে যেতে হবে তার পাশা পাশি আপনার ভিসাও লাগবে। তবে বর্তমানে কিছু দেশ রয়েছে বাংলাদেশের জনগণের সুবিধার্থে ভিসা ছাড়াই বাংলাদেশ থেকে সে দেশে যেতে পারবে। ত চলুন একটু বিস্তারিত জেনে নেওয়া যাক বাংলাদেশ থেকে কোন কোন দেশে ভিসা ছাড়া যাওয়া যায়।
ইন্দোনেশিয়া,শ্রীলঙ্কা,নেপাল,ভুটান,শ্রীলঙ্কা,মালদ্বীপ,দ্বীপপুঞ্জ,বেনিন,জিবুতি,মাদাগাস্কার,মৌরিতানিয়া,সিসিলি,ফিজি, রুয়ান্ডা,কেনিয়া,মাইক্রোনেশিয়া,কুক আইল্যান্ডস,ভানুয়াতু প্রিয় পাঠক আপনি উপরুক্ত এই দেশ গুলোতে যেতে পারবেন ভিসা ছাড়া। আশা করি বুঝতে পেরেছেন বাংলাদেশ থেকে কোন কোন দেশে ভিসা ছাড়া যাওয়া যায়।

বাংলাদেশের জন্য কোন কোন দেশের ভিসা খোলা আছে

আমাদের অনেকের পেশার জন্য আবার অনেকের ভ্রমণের জন্য বিদেশে যাওয়ার প্রয়োজন হয়। তাই অনেকের মনে প্রশ্ন বর্তমানে বাংলাদেশের জন্য কোন কোন দেশের ভিসা খোলা আছে। তাই আমার আজকের এই পোস্টটিতে আপনাদের জানাবো বাংলাদেশের জন্য কোন কোন দেশের ভিসা খোলা আছে। আমাদের বাংলাদেশের জন্য বর্তমানে কিছু দেশের ভিসা খোলা আছে ।
তার নাম নিচে উল্লেখ করা হলোঃ ভারত,ভুটান,সৌদি আরব, কানাডা, ইত্যালি, জর্ডান, রোমানিয়া, সার্বিয়া, আর্জেন্টিনা, মালয়েশিয়া সহ আরো অনেক কয়টি দেশের ভিসা চালু আছে। এছাড়াও আপনি আরো ৪১টি দেশে যেতে পারবেন ভিসা বাদে। যা আমার আজকের এই পোস্টে আলোচনা করেছি। আশা করি বুঝতে পেরেছেন বাংলাদেশের জন্য কোন কোন দেশের ভিসা খোলা আছে এ সম্পর্কে বিস্তারিত।

বর্তমানে কোন দেশের ভিসা চালু আছে

আপনাদের ভেতরে অনেক ইচ্ছে থাকে নিজ দেশ থেকে বাইরের দেশ এ ভ্রমণ করতে। আবার অনেকে নিজের কর্ম জীবনের জন্য বিদেশে যাওয়া ইচ্ছে থাকে। তাদের জানা অতি জরুরী বর্তমানে কোন দেশের ভিসা চালু আছে। তাই আমার আজকের এই পোস্টে আপনাদের এই সম্পর্কে বিস্তারিত জানাবো আপনি বর্তমানে যে দেশ গুলোতে ভিসার মার্ধ্যমে যেতে পারবেন তার নাম নিচে উল্লেখ করা হলোঃ
ভারত,ভুটান,সৌদি আরব, কানাডা, ইত্যালি, জর্ডান, রোমানিয়া,সার্বিয়া,আর্জেন্টিনা,মালয়েশিয়া সহ আরো অনেক কয়টি দেশের ভিসা চালু আছে। তাছাড়া আপনি বর্তমানে আরো ৪০টি দেশে  বাংলাদেশের পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়া যেতে পারবেন যা ইতি মর্ধ্যে আপনারা নিশ্চয় জেনেছেন। আশা করি বুঝতে পেরেছেন বর্তমানে কোন দেশের ভিসা চালু আছে সম্পর্কে বিস্তারিত।

শেষকথা-বাংলাদেশের পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়া কোন কোন দেশে যাওয়া যায়

প্রিয় পাঠক আপনারা এতক্ষণ পড়ছিলেন বাংলাদেশের পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়া কোন কোন দেশে যাওয়া যায় এ সম্পর্কে বিস্তারিত। আশা করি আমার আজকের এই পোস্টটি পড়ে আপনার উপকারে আসবে এবং বিস্তারিত বুঝতে পারবেন। আমার এই পোস্টটি আপনার ভালো লেগে থাকলে আপনার বন্ধুদের কাছে শেয়ার করতে পারেন। আর যদি নতুন কোন বিষয়ে তথ্য জানতে চান তাহলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন।
কেননা আমার এই ওয়েবসাইটে প্রতিদিন তথ্য প্রযুক্তি, লাইফ স্টাইল, শিক্ষা, স্বাস্থ্য-চিকিৎসা,আইন কানুন,প্রবাসি তথ্য ও ইসলামিক বিষয় নিয়ে বাংলা ব্লগ পোস্ট বা আর্টিকেল লেখা হয়। আপনি যদি প্রতিদিন এমন তথ্য পেতে চান তাহলে আমার এই টিপস পাবলিক ওয়েবসাইটে চোখ রাখুন। এতক্ষণ আমার পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। 

Leave a Comment