মেয়েদের তলপেটের বাম পাশে ব্যথার কারণ বিস্তারিত জানুন

 

প্রিয় পাঠক আপনি কি মেয়েদের তলপেটের বাম পাশে ব্যথার কারণ সম্পর্কে বিস্তারিত জানতে চান।তাহলে আমার আজকের এই আররটিকেলটি শুধু মাত্র আপনার জন্য কেননা আমার আজকের এই আর্টিকেলের মূল আলোচ্য বিষয় হলো মেয়েদের তলপেটের বাম পাশে ব্যথার কারণ সম্পর্কে বিস্তারিত।ত আর কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক।

মেয়েদের তলপেটের বাম পাশে ব্যথার কারণ বিস্তারিত জানুন
আপনি যদি আমার আজকের এই বাংলা ব্লগ পোস্টটি শেষ পর্যন্ত পড়েন তাহলে আরো জানতে পারবেন পেটের বাম পাশে ব্যথা কমানোর উপায় এবং তল পেটের ডান পাশে ব্যথা কেন হয় বিস্তারিত। তাই শেষ পর্যন্ত পড়ার জন্য অনুরোধ রইলো।

পেজ সূচিপত্রঃমেয়েদের তলপেটের বাম পাশে ব্যথার কারণ

মেয়েদের তলপেটের বাম পাশে ব্যথার কারণ

আপনাদের ভেতরে অনেকেই গুগলে সার্চ করে জানতে চান মেয়েদের তলপেটের বাম পাশে ব্যথার কারণ। ত চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক মেয়েদের তলপেট ব্যথা এটা অনেক পরিচিত একটি সমস্যা। মেয়েদের মাসিক এর সময় তলপেটে ব্যথা হয় এটা স্বাভাবিক। তবে সব মেয়েদের ক্ষেত্রে না।নিচে তালিকা আকারে তুলে ধরা হলো মেয়েদের তলপেটের বাম পাশে ব্যথার কারণঃ
  • কিছু মেয়েদের মাঝে মাঝে ডিম্বাশয় হতে ডিম্বাণু নির্গত হয় তখন এমন তলপেটে ব্যথা করে।
  • তাছাড়া কোষ্ঠকাঠিন্য জন্য এবং জরায়ুতে টিউমার হলে তলপেটে ব্যথা করে। 
  • মেয়েদের সব থেকে বেশি প্রসাবে সংক্রমণ হয়।যার কারণে প্রসাবে জ্বালা পোড়া হতে পারে।সে অনুসারে তল পেটে ব্যথা হতে পারে।
  • আবার ডিম্বাশয়ে যদি রক্তপাত হয় তাহলে মেয়েদের তলপেটের বাম পাশে ব্যথা হতে পারে। 
  • তাছাড়া সিস্ট বেকে গেঁলে মেয়েদের তলপেটের বাম পাশে ব্যথা হতে পারে।
  • মূত্রথলিতে পাথর হলে মেয়েদের তলপেটের বাম পাশে ব্যথা হতে পারে।
প্রিয় পাঠক উপরুক্ত বিষয় গুলোর কারণে মেয়েদের তলপেটের বাম পাশে ব্যথা হতে পারে।আশা করি বুঝতে পারেছেন মেয়েদের তলপেটের বাম পাশে ব্যথার কারণ গুলো।

তলপেটে ব্যথা কিসের লক্ষণ

মাঝে মাঝে হঠাৎ করে তলপেটে ব্যথা ওঠে। তবে অনেকেই জানা না। তলপেটে ব্যথা কিসের লক্ষণ।ত চলুন এক ঝলকে জেনেনি। তলপেটে ব্যথা হলো আপেনডিসাইটিস এর লক্ষণ। তবে এটা নিয়ে আপনি হতাশ হবেন না। আপনার যদি তলপেটের বাম দিকে ব্যথা করে তাহলে এটা আপেনডিসাইটিস এর ব্যথা নয়।
বিষেশ করে মেয়েদের তলপেটে কিছু কারণ গুলোর জন্য তলপেটে ব্যথা করে। সে গুলো উপরে পয়েন্ট আকারে তুলে ধরা হয়েছে।তার ভেতরে উল্লেখ্য যোগ্য হলো মেয়েদের জরায়ুতে পাথর হতে পারে মুত্রথলিতে পাথর হতে পারে ইত্যাদি। আশা করি বুঝতে পেরেছেন তলপেটে ব্যথা কিসের লক্ষণ।

পেটের বাম পাশে ব্যথা কমানোর উপায়

প্রিয় পাঠক পেটের বাম পাশে ব্যথা কমানোর উপায় আপনাদের অনেকের হয়তো জানা নেই।তাই আমি আজকে আপনাদের জানাবো পেটের বাম পাশে ব্যথা কমানোর উপায় বিস্তারিত। ত তার আগে আমরা জেনে নিব কেন পেটের বাম পাশে ব্যথা হয়। অনেকের পেটের বাম পাশে ব্যথা করে তার কারণ সে যেসব খাবারে ফাইবার রয়েছে সে খাবার গুলো কম খাবার কারণে তার এ ধরণের সমস্যা দেখা দেয়। তাছাড়া পেটের বাম পাশে ব্যথার জন্য যে সমস্যা দেখা দেয় যেমনঃ
  • হঠাৎ করে তার শরীরে জ্বর আসতে পারে।
  • মাঝে মাঝে ভেতর থেকে বমি বমি ভাবে হতে পারে।
  • কোষ্ঠকাঠিন্য হতে পারে।
  • ডায়রিয়া হয়ে রোগির জটিল সমস্যা হতে পারে।
প্রিয় পাঠক পেটের বাম পাশে ব্যথার জন্য উপরুক্ত সমস্যা গুলো হয়ে থাকে। ত আপনি যদি এই পেটের বাম পাশে ব্যথা কমানোর উপায় সম্পর্কে জানতে চান। তাহলে আপনাকে প্রথমে জানাবো আপনি ফাইবার যুক্ত খাবার খাবেন। তাহলে আপনার উপরুক্ত সমস্যা গুলো হবে না। এবার জেনে নেওয়া যাক পেটের বাম পাশে ব্যথা কমানোর ঘরোয়া উপায় গুলোঃ
  • আপনি বাসাতে আদা চা বানিয়ে খেতে পারেন। আদা পেটের ব্যথা কমাতে অনেকটা সাহায্য করে।তাছাড়া আপনি আদা টুকরো করে কেটে চিবিয়ে খেতে পারেন।
  • হলুদ আমাদের শরীরে মল পরিপাক হতে সাহায্য করে। তাই আপনি এ গ্লাস পানির ভেতরে কিছু পরিমাণ হলুদ নিয়ে তা গরম করে দিনে দুইবার খেতে পারেন।
  • তলপেটে যে পাশে ব্যথা করতে সেখানে পাতলা নরম কামড় হালকা কুসুম গরম পানিতে ভিজিয়ে নিয়ে পেটে সেঁক দিতে পারেন। এটা আপনার ভালো কাজে দিবে।
প্রিয় পাঠক আপনি যদি উপরুক এই টিপস গুলো মেনে চলেন তাহেল আপনার পেটের বাম পাশে ব্যথা ভালো হয়ে যাবে। আশা করি বুঝতে পেরেছেন পেটের বাম পাশে ব্যথা কমানোর উপায়।

পেটের দুই পাশে ব্যথার কারণ

আমার আজকের এই আর্টিকেলের মূল বিষয় হলো মেয়েদের তলপেটের বাম পাশে ব্যথার কারণ আশা করি সে বিষয়ে বিস্তারিত বুঝতে পেরেছেন। এখন আপনাদের কাছে আলোচনা করবো পেটের দুই পাশে ব্যথার কারণ সম্পর্কে বিস্তারি। পেটে গ্যাস এর জন্য ব্যথা হতে পারে।তবে আপনার পেটে যদি বাম দিকে ব্যথা করে তাহলে আপনার আপেনডিসাইটি হওয়ার সম্ভবা থাকে।
আর যদি পেটের ডান দিকে ব্যথা করে তাহলে এটা গ্যাস এর জন্য ব্যথা হতে পারে। মুত্রথলিতে পাথর এর কারণে আপনার পেটের ডান দিকে ব্যথা হতে পারে। আর মেয়েদের ক্ষেত্রে তাদের জরায়ুতে পাথর হবার কারণে পেটে ব্যথা করতে পারে।আশা করি বুঝতে পেরেছেন পেটের দুই পাশে ব্যথার কারণ কি।

তল পেটের ডান পাশে ব্যথা কেন হয়

পেটে গ্যাস বদহজম এর কারণে বা কোষ্ঠকাঠিন্যর কারণে ব্যথা হতে পারে। ত প্রথমে আপনাকে একটু এ সচেতন মূলক ভাবে অনুভব করতে হবে ব্যথাটা কোথায় থেকে হচ্ছে। সে অনুসারে আপনি কিছু ঘরোয়া টিপস অনুসরণ করতে পারেন যা আমার এই পোস্টে ওপরে আলোচনা করেছি। এখন আপনাদের জানাবো তল পেটের ডান পাশে ব্যথা কেন হয়ঃ
  • আপনার পিত্তথলিতে পাথর হলে তল পেটের ডান পাশে ব্যথা হতে পারে।
  • বদহজম এর কারণে আপনার পেটে ব্যথা হতে পারে।
  • মেয়েদের জরায়ুতে পাথর হবার কারণে তল পেটে ব্যথা হতে পারে।
  • আপনার কোষ্ঠোকাঠিন্যর কারণে তল পেটে ব্যথা করতে পারে
  • কিডনিতে পাথর হলে আপনার তল পেটে অনেক ব্যথা হতে পারে।
  • পেশিতে টান পড়লে আপনার তল পেটে ব্যথা হতে পারে।
উপরুক্ত এই বিষয় গুলো কারণে আপনার তল পেটের ডান পাশে ব্যথা হতে পারে। আশা করি বুঝতে পেরেছেন তল পেটের ডান পাশে ব্যথা কেন হয়।

শেষকথা-মেয়েদের তলপেটের বাম পাশে ব্যথার কারণ

প্রিয় পাঠক আপনারা এতক্ষণ পড়ছিলেন মেয়েদের তলপেটের বাম পাশে ব্যথার কারণ। আশা করি আমার আজকের এই পোস্টটি শেষ পর্যন্ত পড়লে আপনার উপকারে আসবে।আমার এই ব্লগ পোস্টি আপনার ভালো লাগলে আপনার বন্ধুদের কাছে শেয়ার করতে পারেন। আর নতুন কোনো বিষয়ে তথ্য জানতে চাইলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন।
আমার এই ওয়েবসাইটে প্রতিদিন তথ্য প্রযুক্তি, লাইফ স্টাইল,শিক্ষা,স্বাস্থ্য-চিকিৎসা,আইন কানুন,প্রবাসি তথ্য ও ইসলামিক বিষয় নিয়ে বাংলা ব্লগ পোস্ট বা আর্টিকেল লেখা হয়। এতক্ষণ আমার এই পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। সবশেষে আপনার সু-স্বাস্থ্য কামনা করছি মহান আল্লাহর কাছে।

Leave a Comment