সবসময় বমি বমি ভাব হওয়ার কারণ কি বিস্তারিত জানুন

প্রিয় পাঠক আপনারা অনেকে গুগলে সার্চ দিয়ে থাকেন সবসময় বমি বমি ভাব হওয়ার কারণ কি বিস্তারিত।আজকে আমি আপনাদের সবসময় বমি বমি ভাব হওয়ার কারণ কি বিস্তারিত জানাবো। তো চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক সবসময় বমি বমি ভাব হওয়ার কারণ কি বিস্তারিত।আপনার ও যদি এমন সবসময় বমি বমি ভাব হয় তাহলে আমার এই আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন। 

সবসময় বমি বমি ভাব হওয়ার কারণ কি বিস্তারিত জানুন

আরো জানতে পারবেন বমি থেকে কিভাবে বাঁচা যায় এবং মাথা ঘোরা ও বমি কিসের লক্ষণ এ সম্পর্কে আরো বিস্তারিত জানতে পারবেন তাই আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ার অনুরোধ রইল।

সূচিপত্রঃসবসময় বমি বমি ভাব হওয়ার কারণ কি বিস্তারিত জানুন

সবসময় বমি বমি ভাব হওয়ার কারণ কি

সব সময় বমি বমি ভাব এবং বমি বিভিন্ন কারণে হতে পারে। যেমন- এসিডিটি, সংক্রমণ, পেটে ব্যথা এবং গর্ভাবস্থায় প্রাথমিক অবস্থায়। কিছু কারণ ও এর মধ্যে যুক্ত আন্তিক প্রতিবন্ধকতা,স্নায়বিক এবং অন্তঃস্রাবী সমস্যা।ক্রমাগত বমির কারণে বদ হজম হতে পারে। যদি আপনি বা আপনার পরিবারের কোন সদস্য ক্রমাগত বমি হওয়ার সমস্যার সম্মুখীন হয়ে থাকেন।তাহলে আপনি পরামর্শ নিন সামান্য চিকিৎসক বা অন্তবিদের কাছ থেকে। তাহলে ওনারা আপনাকে পরীক্ষা করে আপনাকে সঠিক ঔষধ দেবেন এবং এগুলো আপনি অনলাইনে খুব সহজেই পেয়ে যাবেন।

বমি হলে কি খাবার খাওয়া উচিত

বমি হলে কোন খাবারই পেটে সহ্য হয় না অর্থাৎ যাইখান বমি হয়ে বের হয়ে যাচ্ছে।এটি দুটি তিনটি কারণে হতে পারে।সেটি হল একটি হলো মানসিক বেগ দুশ্চিন্তা অস্থিরতা এ কারণে কোন খাবারই পেটে সহ্য হচ্ছে না এটি। আর যদি সাময়িকভাবে এই সমস্যা হয় তাহলে ধরে নেব আপনার হেপাটাইসিস এর সমস্যা হচ্ছে কিনা এ কারণে মারাত্মক অরুচি হচ্ছে। এবং খাবার খাওয়ার সাথে সাথে বমি হয়ে যাই। এজন্য বমি হলে আমাদের সব সময় শুকনা জাতীয় খাবার এবং ঝাল বিশিষ্ট খাবার খেতে হবে।

বমি হলে করণীয়

মানসিক উদ্বেগ অস্থিরতা দুশ্চিন্তা পরিহার করতে হবে। কাজের চাপ আমাদেরকে কম নিতে হবে। আর কাজ নিতে হলে মনের উপর যে চাপটা পড়ে সে চাপটা কমাতে হবে। আর মনের উপর চাপ কমাতে গেলে আমাদের যা করতে হবে। পর্যাপ্ত বিশ্রাম নিতে হবে। অধিক রাত জাগা যাবেনা। ধূমপান মাদক এগুলো থেকে বিরত থাকতে হবে। পর্যাপ্ত রাতে ঘুমাতে হবে সাত থেকে আট ঘন্টা। আর আমাদের কিছু খাদ্য পরশু মেনে চলতে হবে। আমাদের বাজে খাবার ফাস্টফুড হোটেলে তৈরি করা খাবার বা অধিক শর্করা জাতীয় খাবার বাজে তেলে তৈরি খাবার গুলো বর্জন করতে হবে।

মাথা ঘোরা ও বমি কিসের লক্ষণ

মাথা ঘোরার সাথে কানের একটা সম্পর্ক আছে। কান টানলে মাথা আসে কথাটা মনে হয় এজন্যই এসেছে। বয়স্ক মানুষদের অন্তকর্নের এক বিশেষ জায়গায় এক ধরনের ক্যালসিয়ামের দানা জমে যায়। বিজ্ঞানীরা এটাকে নাম দিয়েছেন অটলিক।মাথা বা শরীরের অবস্থান হঠাৎ করে বদল হলে যেমন বসা থেকে শুতে গেলে বা বিছানায় শোয়া অবস্থায় হঠাৎ পাশে ঘুরলে এ ধরনের মাথা ঘোরা হয়। 
এই ধরনের মাথা ঘোরাই ভয়ের কোন কারণ নেই। এর থেকে শরীরে বিশেষ কোন দীর্ঘস্থায়ী ক্ষতি হয় না। খালি পেটে অনেকক্ষণ থাকলে করা রোদে গরমে ঘোরাঘুরি করলে হঠাৎ খুব পরিশ্রম হয়ে গেলে প্রচুর মাথা ব্যাথা আর সাথে বমি ভাব তৈরি হয়। এজন্য আমাদের রোদে ঘোরাঘুরি থেকে বিরত থাকতে হবে।

খাবার খাওয়ার পর বমি হওয়ার কারণ

সমস্যা বিভিন্ন কারণে হতে পারে। যেমন গ্যাস্ট্রিকের সমস্যা থাকলে এরকম হতে পারে। তারপর পরিপাকতন্ত্রে কোন সমস্যা থাকলে বা বদ হজমের কারণে খাওয়ার পর বমি ভাব লাগতে পারে। আবার পেটে যদি কারো কৃমি থাকে তাহলে খাওয়ার পর তার বমি ভাব লাগতে পারে। এছাড়া আরো অন্যান্য কারণে এ সমস্যা হতে পারে। এক্ষেত্রে কোন প্রকার ঔষধ খাওয়ার আগে সমস্যা কি কারনে হচ্ছে এটা খুঁজে বের করে তারপর এর জন্য চিকিৎসা গ্রহণ করতে হবে।
এজন্য আপনারা একজন গ্যাস্ট্রএন্ট্রোলজি বিশেষত ডাক্তারের পরামর্শ নিতে পারেন। তবে ডাক্তারের কাছে যাওয়ার আগে ঘরোয়া কিছু টিপস নিয়ে উপকৃত হতে পারেন। যদি আপনি দীর্ঘ তিন থেকে ছয় মাসের মধ্যে কোন কৃমি ট্যাবলেট না খেয়ে থাকেন তাহলে এই ট্যাবলেট খেতে পারেন। একটি ট্যাবলেট খাওয়ার এক সপ্তাহ পরে আরেকটা ট্যাবলেট খেয়ে কোর্স কমপ্লিট করে নিবেন।

বমি বন্ধ করার দোয়া

গাড়িতে ওঠার আগে অনেকের বমি হয় এই আমলটা করলে আপনি এই সমস্ত বমি থেকে হেফাজতে থাকবেন। অনেক গর্ভবতী মহিলাদের খালি বমি হয় তো বমি থেকে তারা এই আমলটা করার মাধ্যমে রক্ষা পাবেন। কোন ঔষধ খেতে হবে না। আল্লাহর উপর ভরসা থাকতে হবে যদি থাকে আল্লাহতালা আপনাকে এ সমস্ত রোগ থেকে রক্ষা করবে ইনশাআল্লাহ।গাড়িতে উঠে আপনার যদি বমি হয় তাহলে এই আয়াতটি সাতবার পাঠ করে পানিতে ফু দিয়ে ওই পানিটা খেয়ে উঠবেন তাহলে আল্লাহতালার রহমতে আর বমি হবে না।
আমি যে আয়াতটি পাঠ করবো সেটি হল সূরাতুল মোহাম্মদ আয়াত সংখ্যা হল ছয়। আয়াতটি হল- ওয়াল লাজিনা আমানু ওয়া আমিরুল সলিহাতি ওয়া আমানু বীমা নুজজিলা আলা মুহাম্মাদিও ওয়া হুয়াল হাক্কু মীর রব্বি হিম গাফফার আনহুম সাইয়া আতিহীম ওয়া আসলাহা বালাহুম। এ আয়াতটি আপনি সাতবার করে পাঠ করবেন তাহলে আল্লাহতালা আপনাকে এই বমি থেকে হেফাজত করবে ইনশাআল্লাহ।

অতিরিক্ত বমি হলে করণীয়

অতিরিক্ত বমি হলে আমাদের শরীর থেকে পানি বের হয়ে যাচ্ছে যার জন্য আমাদের শরীরে পানি শূন্যতা হতে পারে। আপনার হঠাৎ করে অনেক গরম লাগছে ওইসব বমির ক্ষেত্রে আপনি যে কাজটা করবেন একটা ভেজা কাপড়ের টুকরো আপনার কপালে বা ঘাড়ের উপর দিয়ে রাখবেন এতে আপনার ভালো লাগবে।
আরও একটা কথা হল আপনি নাক দিয়ে অনেক বড় নিশ্বাস নিয়ে মুখ দিয়ে আস্তে আস্তে বের করবেন তাহলে এটার একটা ভালো ফলাফল আসবে। এবং আপনি হাঁটাহাঁটি করবেন তাহলে এই বমি থেকে মুক্তি পাবেন। আপনাদের যাদের বমি হয় তারা এই তিনটা কাজ করবেন ইনশাল্লাহ ভালো ফলাফল আসবে।

বমি বন্ধ করার উপায়

টক জাতীয় খাবারের ফলে বমি ভাব কিন্তু দূর হয়। এক্ষেত্রে আপনারা লেবুর রস খেতে পারেন। কারণ লেবুর রসে সাইটেক অ্যাসিড আছে এটা বমি ভাব দূর করবে অথবা ভাতের সাথে লেবুর রস খেতে পারবেন তাহলে খাবার পর আর বমি ভাব হবে না। আর বমি ভাব দূর করতে সবচেয়ে কার্যকারী ঔষধ হলো আদা। যেটা রান্নার কাজে ব্যবহার করা হয়। আদা কুচি কুচি করে কেটে চাবাইয়া খাবেন তাহলে বমি ভাব দূর হবে। তারপর লবঙ্গ এটাও খেলে বমি ভাব দূর হবে। তারপর মসলা এটাও খেলে এই বমি ভাব দূর হবে। এভাবে এই কাজগুলা করলে বমি ভাব দূর হবে।

বমি বমি ভাব ও মাথা ঘোরা দূর করার উপায়

আদা বমি ভাব দূর করতে খুব কার্যকরী ভূমিকা রাখে। বমি ভাব দেখলেই এক টুকরো লবঙ্গ নিয়ে চাবাইতে থাকবেন তাহলে বমি ভাব দূর হবে। তারপর জিরা। জিরা এমন একটি উপাদান যা আপনার বমি ভাব নিমিষে দূর করে দিবে। এবং আরো বমি ভাব দূর করতে আপনি লেবুর রস খেতে পারেন এতে আপনার বমি ভাব দূর হবে। এবার মাথা ব্যথা কিভাবে দূর করবেন। আমাদের শরীরের পানি শূন্যতা দূর করতে হবে তাহলে মাথা ঘোরা থেকে বাঁচতে পারবো।
আরো রক্তশূন্যতা দূর করতে হবে। আমাদের অতিরিক্ত ঔষধ খাওয়া যাবেনা। এবং কাজের সময় মাথা ঘুরলে বসে পড়বেন বসে পড়ে শুয়ে চোখ বন্ধ করে রাখবেন। প্রতিদিনের খাবারে সবুজ শাকসবজি এবং ফলমূল খেতে হবে। এভাবে আমরা মাথা ঘোরা দূর করতে পারবো।

শেষকথা-সবসময় বমি বমি ভাব হওয়ার কারণ কি বিস্তারিত জানুন

প্রিয় পাঠক আপনার এতক্ষন পড়ছিলেন সবসময় বমি বমি ভাব হওয়ার কারণ কি। বমি ভাব হওয়ার সবচেয়ে বড় কারণ হলো খাদ্য নিজেই। তারপরে আছে বিভিন্ন ধরনের দুশ্চিন্তা। মস্তিষ্কের রকম ফের পেটের সমস্যা তৈরি হয়। সব সময় বমি বিভিন্ন কারণে হতে পারে।
যেমন এসিডিটি, সংক্রমণ, পেটে ব্যথা এবং গর্ভাবস্থায় প্রাথমিক অবস্থা। কিছু কারণ ও এর মধ্যে যুক্ত আন্ত্রিক প্রতিবন্ধকতা স্নায়বিক এবং অন্তঃস্রাবি সমস্যা। কমাগত বমির কারণে বদ হজম হতে পারে।

Leave a Comment